কলকাতায় মারুতির শোরুমে আগুন, পুড়ে ছাই ৪০টিরও বেশি গাড়ি        BREAKING NEWS ৩ মার্চ ফাঁসি নির্ভয়াকাণ্ডে ৪ দোষী সাব্যস্তের, জারি পরোয়ানা        প্রেম দিবসে সফর শুরু হল ইস্ট-ওয়েস্ট মেট্রোর        একলাফে বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম        সোনারপুর লোকালে আগুন, আতঙ্ক ছড়াল পার্ক সার্কাস স্টেশনে        তালতলায় প্লাউডের গোডাউনে ভয়াবহ আগুন        দিল্লি বিধানসভা নির্বাচন 2020: এগিয়ে আমআদমি পার্টি, অনেক পিছিয়ে বিজেপি        কাঁচরাপাড়া স্টেশনে প্যান্টোগ্রাফ ভেঙে ব্যাহত শিয়ালদহ-রানাঘাট শাখার ট্রেন চলাচল        রাজ্য বাজেট ২০২০: বাংলায় বেকারত্ব কমেছে ৪০ শতাংশ , বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র        টানা ৮ দিন শিয়ালদহ মেন শাখায় বাতিল প্রায় ৩০০-রও বেশি ট্রেন, চরম দুর্ভোগে পরবেন যাত্রীরা        কলকাতায় মারুতির শোরুমে আগুন, পুড়ে ছাই ৪০টিরও বেশি গাড়ি
BREAKING NEWS ৩ মার্চ ফাঁসি নির্ভয়াকাণ্ডে ৪ দোষী সাব্যস্তের, জারি পরোয়ানা
প্রেম দিবসে সফর শুরু হল ইস্ট-ওয়েস্ট মেট্রোর
একলাফে বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম
সোনারপুর লোকালে আগুন, আতঙ্ক ছড়াল পার্ক সার্কাস স্টেশনে
তালতলায় প্লাউডের গোডাউনে ভয়াবহ আগুন
দিল্লি বিধানসভা নির্বাচন 2020: এগিয়ে আমআদমি পার্টি, অনেক পিছিয়ে বিজেপি
কাঁচরাপাড়া স্টেশনে প্যান্টোগ্রাফ ভেঙে ব্যাহত শিয়ালদহ-রানাঘাট শাখার ট্রেন চলাচল
রাজ্য বাজেট ২০২০: বাংলায় বেকারত্ব কমেছে ৪০ শতাংশ , বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র
টানা ৮ দিন শিয়ালদহ মেন শাখায় বাতিল প্রায় ৩০০-রও বেশি ট্রেন, চরম দুর্ভোগে পরবেন যাত্রীরা

গাজন- দক্ষিণ ২৪ পরগনার দক্ষিণের গীতিনাট্য / লেখকঃ চন্দন মিত্র

গেঁয়োজনের সৃজনশীলতা  

আমরা কেবল হাততালি দিই । আমরা হ্যাংলা দর্শক , বোকাশ্রোতা । আমাদের যা দেখানো হয় দেখি, যা শোনানো হয় শুনি । কারণ সৃজনশীলতা নামের সোনারহরিণটি পোষার ক্ষমতা নাকি লোকসমাজের নেই ; বাবুরাই তাকে পোষণ করার ধক রাখেন। সুতরাং সংস্কৃতির শর্ত হল শহর থেকে যা চুইয়ে নামবে তা অকাতরে পান করে ধন্য ধন্য ধুয়ো তোলা । কিন্তু সমস্যা হল শহুরে কবি-সাহিত্যিক-নাট্যকার-শিল্পী-সিনেমাসিরিয়ালপরিচালক কেউই শহরের ঘেরাটোপের বাইরে বেরোন না (ব্যতিক্রমীরা নমস্য) । তাঁরা তাঁদের উচ্চমধ্যবিত্তজীবনের জীবনচর্যা,সমস্যা-সংকটকে তাঁদের শিল্প-সাহিত্য-নাটক-সিনেমা-সিরিয়ালে পাচার করেন । আমরা বাধ্য হয়ে গিলি আর নিজস্বতা হারিয়ে ফেলি ; সাধ আর সাধ্যের দ্বন্দ্বের মধ্যে পড়ি । আবহমানকাল লোকসমাজ এই বাবুকালচারের বিরুদ্ধে সাংস্কৃতিক প্রতিরোধ গড়ে তুলে লড়াই জারি রেখেছে । লোকসংস্কৃতির বিভিন্ন ধারা এভাবেই পুষ্ট হয়েছে । দক্ষিণ চব্বিশ পরগনার দক্ষিণপ্রান্তের গাজনও এমন একটি ধারা যা হ্যাংলা দর্শক বা বোকাশ্রোতা হওয়ার বিপরীতে গ্রামীণমানুষের সৃজনশীলতাকে উসকে দেয়; গ্রামীণসমাজের দোষত্রুটিকে শোধরানোর জন্য গীতিনাট্যকে হাতিয়ার করে । এক্ষেত্রে তাঁরা ব্যবহার করেন তাঁদের মুখের ভাষা , কখনও কখনও স্ল্যাংও ঢুকে পড়ে অবলীলায় । নামে ধর্মীয় কিন্তু কাজে খাঁটি লৌকিক বলেই ধনী-গরীব , জাত বা ধর্ম এখানে গুরুত্ব পায় না । সব জাতের সব ধর্মের মানুষই এই গীতিনাট্যে সানন্দে অংশ নেন । বাবুকালচারে দীক্ষিত মানুষেরা ছোটলোকদের এই গেঁয়ো সংস্কৃতিকে সমালোচনা করার অনেক উপাদানই খুঁজে পাবেন ।

 

 

গেঁয়োজনের জননাট্য

দক্ষিণ চব্বিশ পরগনার দক্ষিণে চৈত্র মাসের শেষে প্রায় সপ্তাহব্যাপী চৈতিগাজন বা ঢালগাজন নামে একধরণের গ্রামীণ গীতিনাট্যের অনুষ্ঠান চলে।নামে শিবের গাজন কিন্তু ধর্ম এখানে মুখ্য নয় । জাতধর্ম এখানে উপেক্ষিত । দেখা যাবে নারান শিব তো নজরুল পার্বতী । পাড়ায় পাড়ায় ম্যারাপ । এপাড়ার ছেলেরা যায় ওপাড়ায় গাজন করতে । আবার ওপাড়ার ছেলেরা আসে গাজনদল নিয়ে এপাড়ায়।সকাল থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত চলে এমনটা । সাজগোজের বাহার তো আছেই,আছে বিবিধ বাদ্যযন্ত্র । তবে হ্যাঁ আলকাপের মত গাজনেও ছেলেরাই মেয়েদের ভুমিকায় অভিনয় করে । বিষয় হিসাবে পৌরাণিক আখ্যান তো থাকেই , তার সঙ্গে অবশ্যই থাকে সমকালীন গ্রামীন বা জাতীয় বিষয় ।নেতা-মন্ত্রীদের কেলেঙ্কারি থেকে শুরু করে পণপ্রথা , বাল্যবিবাহ , বাবুদের চরিত্রহীনতাসহ ব্যক্তি বা সমাজের বিভিন্ন দোষ-ত্রুটি জীবন্ত হয়ে ওঠে গাজনে । যদি সম্ভব হয় বন্ধুরা আসুন এই গ্রামীন গীতিনাট্যের গণ-আসরে। দেখবেন আপনাদের অগোচরে থাকা গ্রামীণ পৃথিবী কেমন বর্ণময় ও রমণীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *